সমাজে কুপ্রথা দূরীকরণের লক্ষ্যে ৪০১ দিনে সাইকেলে ভারতবর্ষ ভ্রমণ পুরুলিয়ার যুবক অক্ষয়ের।

পুরুলিয়া: সমাজের কুপ্রথা বাল্যবিবাহ দূরীকরণের লক্ষ্যে ৪০১ দিনে সাইকেলে ভারতবর্ষ ভ্রমণ করল পুরুলিয়া জেলার বাগমুন্ডির বুরদা গ্রামের যুবক অক্ষয় ভগত।হাতে এক টাকাও না নিয়ে সাইকেলে করে মাত্র ৪০১ দিনে ভারতবর্ষে ভ্রমণ করল পুরুলিয়ার যুবক অক্ষয় ভগত। ছোটবেলা থেকেই অক্ষয়ের বই পড়ার সঙ্গে পৃথিবীটা জানার ইচ্ছা টাও বেড়ে গিয়েছিল। তাই সে নিজের দেশকে ঘোরার সিদ্ধান্ত নেয়। অক্ষয় ভগতের আর্থিক অবস্থা খুব একটা ভালো নয় কিন্তু মনের ইচ্ছাটা খুব জোরালো ছিল। গ্রামেরই একজন তাকে একটি সাইকেল উপহার দেয়।

৫ই মার্চ ২০১৮ তে বাড়ি থেকে ভ্রমণে বের হয় অক্ষয় ভগত। সঙ্গে ছিল না কোনো টাকাপয়সা। কিন্তু মনের উদ্যম উৎসাহে ঝারখন্ড,বিহার,উত্তরপ্রদেশ,মধ্যপ্রদেশ, দিল্লি,উত্তরাখণ্ড,হরিয়ানা,চণ্ডীগড়, হিমাচল প্রদেশ,জম্মু-কাশ্মীর,পাঞ্জাব রাজস্থান,গুজরাট,মহারাষ্ট্র,কর্ণাটক, কেরালা,তামিলনাড়ু,অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা এবং পশ্চিমবঙ্গ এতগুলি রাজ্য পরিদর্শন করে অক্ষয়।

এই ভ্রমণে তার লেগেছিল ৪০১ দিন ও প্রায় ২৩ হাজার কিমি পথ সে অতিক্রম করে। যেহেতু তার হাতে টাকা ছিল না তাই সে মন্দির,আশ্রম,গুরুদুয়ারা, ধর্মশালা,পেট্রলপাম্প,পার্ক,স্কুল সব জায়গায় আশ্রয় নেয়। শারীরিক দুর্বলতা ও খাবারের অভাবও তার ইচ্ছাকে দমন করতে পারেনি। অক্ষয় বলেন “যে রাজ্যে আমি গিয়েছি সেখানকার মানুষের সহযোগিতা আমি পেয়েছি”। অক্ষয়ের একটি “গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস” ও আছে।

error: Content is protected !!